Tuesday, December 07, 2010

অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ সংশোধন বিল সংসদে উত্থাপিত

র্পিত সম্পত্তি প্রত্যর্পণ (সংশোধন) বিল-২০১০ আজ মঙ্গলবার জাতীয় সংসদে উত্থাপিত হয়েছে। সংসদে উত্থাপিত এই বিলে বাংলাদেশের নাগরিক ও স্থায়ী বাসিন্দাদের কাছে অর্পিত সম্পত্তি ফেরত দেওয়ার বিধান রাখা হয়েছে। এ আইন কার্যকর হওয়ার ২১০ দিনের মধ্যে প্রত্যর্পণযোগ্য অর্পিত সম্পত্তি জেলাওয়ারি তালিকা প্রস্তুত করে সরকারি গ্রেজেট প্রকাশ করা হবে।এ ছাড়া সংসদে আজ দুটি বিল পাস হয়েছে। বিল দুটি হলো বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিল বিল-২০১০ এবং বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা বিল-২০১০।
ভূমিমন্ত্রী রেজাউল করিম অর্পিত সম্পত্তি বিলটি উত্থাপন করেন। পরীক্ষা-নিরীক্ষা করে আগামী এক মাসের মধ্যে প্রতিবেদন দেওয়ার জন্য বিলটি ভূমি মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে। আইনে প্রত্যর্পণযোগ্য অর্পিত সম্পত্তির তালিকা সরকারি গেজেটে প্রকাশিত হওয়ার ৩০ দিন পর সরকার যত দ্রুত সম্ভব ওই সম্পত্তি প্রত্যর্পণ করবে।
প্রস্তাবিত এ আইনে আরও বলা হয়েছে, প্রত্যর্পণযোগ্য সম্পত্তির তালিকায় অন্তর্ভুক্ত নয় এরূপ কোনো সম্পত্তি অর্পিত সম্পত্তি হিসেবে সরকারের নামে রেকর্ডভুক্ত হলে যদি কোনো ব্যক্তি ওই সম্পত্তির মালিকানা দাবি করেন, তাহলে তিনি ওই তালিকা প্রকাশের ৯০ দিনের মধ্যে সব কাগজপত্র ও প্রয়োজনীয় প্রমাণাদিসহ সংশ্লিষ্ট উপজেলা বা মহানগর কমিটির সভাপতির কাছে অবমুক্তির জন্য আবেদন করতে পারবেন।
বলা হয়, আবেদন প্রাপ্তির সময়সীমা অতিক্রান্ত হওয়ার ১২০ দিনের মধ্যে সংশ্লিষ্ট উপজেলা বা মহানগর কমিটি প্রাপ্ত সব আবেদন যাচাই-বাছাই করে আবেদনকারীর শুনানি গ্রহণ করবে এবং প্রয়োজনে সরেজমিন তদন্ত করবে। এ ব্যাপারে কমিটির সুপারিশসহ ৪৫ দিনের মধ্যে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্য জেলা প্রশাসকের কাছে পাঠাবে। ৩০ দিনের মধ্যে জেলা প্রশাসন তার সিদ্ধান্ত দেবে।
তবে এ সিদ্ধান্তের ব্যাপারে কেউ সংক্ষুব্ধ হলে তিনি জেলা প্রশাসকের সিদ্ধান্তের ৩০ দিনের মধ্যে ওই সিদ্ধান্তের বিরুদ্ধে কেন্দ্রীয় কমিটির কাছে আবেদন করতে পারবেন। এ আপিল আবেদন প্রাপ্তির ৬০ দিনের মধ্যে কেন্দ্রীয় কমিটি পক্ষগুলোর শুনানি গ্রহণ করে লিখিতভাবে সিদ্ধান্ত দেবে। এতে কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।

No comments:

Post a Comment