Tuesday, December 07, 2010

'জামায়াতি শিক্ষকদের বিরুদ্ধে অভিযোগ পেলে ব্যবস্থা'

'জামায়াতি শিক্ষকদের বিরুদ্ধে' অভিযোগ পেলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। মঙ্গলবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে একথা জানান তিনি। ডেপুটি স্পিকার শওকত আলী অধিবেশনে সভাপতিত্ব করছেন। গত জোট সরকারের আমলে নিয়োগ পাওয়া জামায়াতি শিক্ষকরা দলীয় আদর্শ ছাত্র-ছাত্রীদের মধ্যে বিস্তার করছে অভিযোগ করে চট্টগ্রাম-৮ আসনের সাংসদ নুরুল ইসলাম বিএসসি শিক্ষামন্ত্রীর কাছে জানতে চান-তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে কি না?
নুরুল ইসলাম বিএসসির ওই প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, "ওই সময়ে নিয়োগ পাওয়া জামায়াতি শিক্ষকদের বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ পেলে বিধি মোতাবেক অবশ্যই আইনানানুগ ব্যবস্থা নেওয়া হবে।" এক সম্পূরক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী জানান, চট্টগ্রাম বোর্ডের চেয়ারম্যান পদে মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তির দক্ষ ও দৃঢ় একজনকে নিয়োগ দেওয়া হবে।

"আগামী ফেব্র"য়ারির মধ্যে প্রত্যেক সাংসদের কাছ থেকে এমপিওভুক্তির জন্য উপযুক্ত অন্তত তিনটি স্কুলের নাম সংগ্রহ করা হবে," বলেন শিক্ষামন্ত্রী । নওগাঁ-৪ আসনের সাংসদ ইমাজ উদ্দিনের প্রশ্নের জবাবে নাহিদ জানান, বর্তমান সরকার ক্ষমতা নেওয়ার পর ২০০৯-২০১০ অর্থ বছরে ১৬২৪টি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছে। ২০১০-২০১১ অর্থবছরে প্রচলিত নীতিমালার আলোকে উল্লে�খযোগ্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে পর্যায়ক্রমে এমপিওভুক্ত করার পরিকল্পনা সরকারের রয়েছে। ২০১২ সালে শিক্ষাক্রমে উত্ত্যক্ততার বিরুদ্ধে সচেতনতা
নূর-ই হাসনা লিলি চৌধূরীর প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী জানান, উত্ত্যক্ততা সম্পর্কে সচেতনতা বাড়াতে পাঠ্যপুস্তকে বিষয়টি অন্তর্ভুক্ত করা হবে। আগামী শিক্ষাক্রম পরিমার্জনে এ বিষয়ে বিবেচনা রেখে শিক্ষাক্রম প্রণয়ন করা হবে।

২০১২ সালের পাঠ্যপুস্তকে তা অন্তর্ভুক্ত করা হবে বলে আশা প্রকাশ করেন মন্ত্রী। নওগাঁ-৬ আসনের সাংসদ মো. ইসলাইল আলমের এক প্রশ্নের জবাবে নুরুল ইসলাম নাহিদ জানান, ২০১১ শিক্ষাবর্ষে ৩ কোটি ২৪ লাখ ৭৩ হাজার ১৬৮ হাজার শিক্ষার্থীর জন্য ২৩ কোটি ২০ লাখ ৫৪ হাজার ২৩৪ সংখ্যক পাঠ্যপুস্তক মুদ্রণ ও সরবরাহ কাজ চলছে।

এতে মাধ্যমিক, এসএসসি (ভোকেশনাল), ইবতেদায়ী দাখিল ও দাখিল (ভোকেশনাল) এ মোট ৩৩৫ কোটি টাকা এবং প্রাথমিক স্তরের ১৮০ কোটি টাকা ব্যয়ের বাজেট রয়েছে। কুমিল্ল�া-৮ আসনের সাংসদ নাছিমুল আলম চৌধুরীর প্রশ্নের জবাবে নুরুল ইসলাম নাহিদ জানান, দেশের ২৩ জেলাসহ বরিশাল ও সিলেট বিভাগের একটি করে মোট দু'টি মহিলাসহ ২৫টি পলিটেকনিক ইন্সটিটিউট স্থাপনের পরিকল্পনা সরকারের রয়েছে।

এর মধ্যে ১০ জেলায় (গাজীপুর, মানিকগঞ্জ, মাদারীপুর, খাগড়াছড়ি, গাইবান্ধা, নীলফামারী, নাটোর, বাগেরহাট, চুয়াডাঙ্গা ও পিরোজপুর) একটি করে পলিটেকনিক ইন্সটিটিউট এবং বরিশাল ও সিলেট বিভাগে একটি করে মহিলা পলিটেকনিক ইন্সটিটিউট স্থাপনের প্রস্তাব পরিকল্পনা কমিশনে রয়েছে।

No comments:

Post a Comment