Tuesday, January 11, 2011

ঢাকায় ও চট্টগ্রামে দুটি সুড়ঙ্গ পথ নির্মাণের সিদ্ধান্ত

যানজট নিরসনে ঢাকা মহানগরীতে একটি এবং চট্টগ্রামে কর্ণফুলী নদীর নিচে একটি সুড়ঙ্গ পথ নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে সরকার। মঙ্গলবার রাজধানীর বনানীতে সেতু ভবনে মন্ত্রণালয়ের অধীনস্থ সেতু বিভাগ এবং সড়ক ও রেলপথ বিভাগের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে এ সিদ্ধান্তের কথা জানান যোগাযোগ মন্ত্রী সৈয়দ আবুল হোসেন।

সেতু বিভাগ এ বৈঠকের আয়োজন করে। মন্ত্রী জানান, ঢাকা মহানগরীতে জাহাঙ্গীর গেইট থেকে রোকেয়া সরণি পর্যন্ত প্রায় দুই কিলোমিটার এবং চট্টগ্রামে কর্ণফুলীর নদীর নিচে আড়াই কিলোমিটার দীর্ঘ দুটি সুড়ঙ্গ পথ (টানেল) নির্মাণ করা হবে। এ লক্ষ্যে কর্ম পরিকল্পনা (অ্যাকশন প্ল্যান) চূড়ান্ত করা হয়েছে।

আগামী কয়েকদিনের মধ্যে তা অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হবে বলে জানান তিনি। তবে সুড়ঙ্গ পথ দুটি নির্মাণে অর্থায়নের বিষয়টি এখনো চূড়ান্ত হয়নি। বর্তমান সরকারের মেয়াদেই এই পথ নির্মাণের কাজ সম্পন্ন করা হবে জানিয়ে তিনি বলেন, "সুড়ঙ্গ পথ দুটি নির্মাণ করা হলে ঢাকায় এবং চট্টগ্রামে যোগাযোগ ব্যবস্থার উন্নতির পাশাপাশি যানজট নিরসন হবে।"

সড়ক ও রেলপথ বিভাগ এই সুড়ঙ্গ পথ দুটি নির্মাণ করবে বলে মন্ত্রী জানান। বৈঠকে সড়ক ও রেলপথ বিভাগের সচিব মো. মোজাম্মেল হক খান, সেতু বিভাগের সচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া, সেতু বিভাগের প্রধান প্রকৌশলী আব্দুল ওয়াদুদসহ উভয় বিভাগের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

No comments:

Post a Comment