Tuesday, January 11, 2011

তাসিরের হত্যাকাণ্ডের সমর্থকরাই প্রকৃত ধর্ম অবমাননাকারী

পাকিস্তানের অন্যতম শীর্ষ রাজনীতিক সালমান তাসিরের হত্যাকাণ্ডে যারা আনন্দ করছে, উৎসব করছে তাদেরকেই আসল ধর্ম অবমাননাকারী আখ্যা দিলেন বিলওয়াল ভুট্টো জারদারি। সেই সঙ্গে পাকিস্তানের ইসলাম ধর্মভিত্তিক রাজনৈতিক দলগুলোর কবল থেকে ধর্মীয় সংখ্যালঘুদের রক্ষার কথাও বলেন তিনি।

সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো ও বর্তমান প্রেসিডেন্ট আসিফ আলি জারদারির ছেলে বিলওয়াল ভুট্টো ক্ষমতাসীন পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) চেয়ারম্যান। ২০০৭ সালের ডিসেম্বরে বেনজির নিহত হওয়ার পর বিলওয়ালকে পিপলস পার্টির চেয়ারম্যান নির্বাচন করা হয়।

পিপিপির শীর্ষস্থানীয় নেতা পাঞ্জাবের গভর্নর নিহত সালমান তাসিরের স্মরণে লন্ডনে আয়োজিত এক অনুষ্ঠানে বিলওয়াল বলেন, "পাকিস্তানের খ্রিস্টানসহ অন্যান্য ধর্মীয় সংখ্যালঘুদের উদ্দেশে বলছি, আমারা আপনাদের নিরাপত্তা দেব।" ইসলামের নামে আত্মঘাতী হামলা এবং হত্যাকাণ্ডের তীব্র নিন্দা জানিয়ে বিলওয়াল আরো বলেন, "এসব অপরাধকে যারা উৎসাহিত করে, বৈধতা দেয়, আমি বলতে চাই, তোমরা যারা শহীদ সালমান তাসিরের হত্যাকারীর পক্ষ নিয়েছ তারাই প্রকৃত ধর্ম অবমাননাকারী।"

লন্ডনে শিক্ষা গ্রহণরত বিলওয়াল আরো জানান, তিনি তার মা ও নানার আদর্শকে সমুন্নত রাখবেন। তিনি বলেন, "ভয়-ভীতি আমার মুখ বন্ধ করতে পারবে না।" তিনি আরো বলেন, "সালমান তাসিরের হত্যাকাণ্ড শুধু উদারপন্থার সঙ্গে রক্ষণশীলদের, সহিষ্ণুতার সঙ্গে উগ্রপন্থার বিষয়মাত্র নয়। এটি ন্যায় ও অন্যায়ের বিষয়।"

বিলওয়ালের নানা জুলফিকার আলি ভুট্টো পাকিস্তান পিপলস পার্টির প্রতিষ্ঠাতা এবং দেশটির প্রধানমন্ত্রী ছিলেন। ১৯৭৯ সালে জুলফিকার আলি ভুট্টোকে ফাঁসি দেয় সামরিক সরকার। এর আগে গত রোববার ধর্ম অবমাননা (ব্লাসফেমি ল) আইনে কোনো ধরনের পরিবর্তনের বিরুদ্ধে পাকিস্তানের করাচিতে মিছিল করেছে ইসলাম ধর্মভিত্তিক রাজনৈতিক দলের অর্ধলক্ষাধিক নেতা-কর্মী-সমর্থক।

বিক্ষোভে পাকিস্তানের কট্টরপন্থী ধর্মীয় দলগুলোর নেতারা দেশটির প্রচলতি ধর্ম অবমাননা আইনে যে কোনো ধরনের পরিবর্তনের বিপক্ষে বক্তৃতা দেন। এসময় তারা পাকিস্তানের বৃহত্তম প্রদেশ পাঞ্জাবের গভর্নর সালমান তাসিরের হত্যাকারী মুমতাজ কাদরিকে সমর্থন জানান।

গত মঙ্গলবার তাসির ইসলামাবাদে দেহরক্ষী মালিক মুমতাজ হুসেইন কাদরির গুলিতে নিহত হন। জামায়াত-ই-ইসলামির প্রধান সৈয়দ মুনাওয়ার হাসান বলেন, তাসিরের মৃত্যুতে শোক করার কোনো দরকার নেই। নিহত গভর্নর সালমান তাসির ধর্ম অবমাননা আইনে পরিবর্তন চেয়েছিলেন।

গত বছর ধর্ম অবমাননা আইনে আয়েশা বিবি নামে এক খ্রিস্টান মহিলাকে মৃত্যুদণ্ড দেওয়া হলে আইনটি আলোচিত হয়ে ওঠে। আয়েশা বিবির বিরুদ্ধে আনা অভিযোগকে সালমান তাসির মিথ্যা বলে অভিহিত করেছিলেন।

No comments:

Post a Comment