Tuesday, January 11, 2011

হয়রানির প্রতিকারে বিমানমন্ত্রীর হস্তক্ষেপ চাইলেন পাইলটরা

বৈমানিকদের বিরুদ্ধে অভিযোগ গঠনসহ তাঁদের বিভিন্ন হয়রানির প্রতিকার চেয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী জি এম কাদের এবং বিমানের প্রধান নির্বাহী এয়ার কমোডর (অব.) জাকিউল ইসলামকে আলাদা দুটি চিঠি দিয়েছে বাংলাদেশ এয়ারলাইনস পাইলটস অ্যাসোসিয়েশন (বাপা)।

বাপার ভারপ্রাপ্ত সভাপতি ক্যাপ্টেন জাকির হোসেন ও সাধারণ সম্পাদক ক্যাপ্টেন এম এ বাসিত মাহতাব স্বাক্ষরিত ওই চিঠিতে বৈমানিকরা যাতে হয়রানির শিকার না হন সে জন্য মন্ত্রীর হস্তক্ষেপ কামনা করা হয়েছে। সম্প্রতি বৈমানিকদের ধর্মঘটের পরিপ্রেক্ষিতে বিমানের প্রাথমিক তদন্তের ভিত্তিতে যে অভিযোগপত্র গঠন করা হয়, এ প্রেক্ষাপটে বাপা গতকাল রবিবার ওই চিঠি দেয়।
চিঠি পাওয়ার বিষয়টি নিশ্চিত হতে বিমানের প্রধান নির্বাহীকে কালের কণ্ঠের পক্ষ থেকে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও পাওয়া যায়নি। তবে বিমানের চেয়ারম্যান এয়ার মার্শাল (অব.) জামালউদ্দীন আহমেদ বাপার দেওয়া চিঠির বিষয়টি নিশ্চিত করেন। আর বৈমানিকদের হয়রানির অভিযোগের ব্যাপারে তিনি বলেন, বিমান থেকে প্রাথমিক তদন্তের ভিত্তিতে সাতজন পাইলটকে কারণ দর্শানোর চিঠি (শোকজ) দেওয়া হয়েছে। তাঁদের অভিযোগ সম্পর্কে মতামত জানার জন্য এই চিঠি দেওয়া হয়েছে।
মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বিমানমন্ত্রী জি এম কাদের ঢাকার বাইরে অবস্থান করায় তিনি চিঠিটি এখনো হাতে পাননি।
ওই চিঠি দুটির কপি কালের কণ্ঠের হাতে রয়েছে। মন্ত্রীকে দেওয়া চিঠিতে বলা হয়, 'বৈমানিকদের বয়স বৃদ্ধি-সংক্রান্ত বিষয় নিয়ে বৈমানিক এবং বিমান প্রশাসনের মধ্যে সৃষ্ট অচলাবস্থা সম্পর্কে আপনি অবগত আছেন। মাননীয় প্রধানমন্ত্রীর সাথে বৈমানিকদের সাক্ষাতের সময় আপনি উপস্থিত ছিলেন, যেখানে প্রধানমন্ত্রীর সুনির্দিষ্ট দিকনির্দেশনার পরিপ্রেক্ষিতে সমস্যাসমূহ সমাধানের একটি ক্ষেত্র প্রস্তুত হয়। প্রধানমন্ত্রী আমাদের নির্ভয়ে কাজে যোগদান করতে বলেন এবং তার পরিপ্রেক্ষিতে আমরা নিশ্চিন্ত মনে কাজে যোগ দেই। আপনার অবগতির জন্য আমরা জানাচ্ছি যে, প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাতের পর থেকেই তাঁর আশ্বাসের প্রতি শ্রদ্ধা প্রদর্শন না করে বিমান প্রশাসন একতরফাভাবে বাপা সদস্যদেরকে নানাবিধ উপায়ে ভয়ভীতি প্রদর্শন এবং হয়রানিমূলক ব্যবস্থা গ্রহণ করে চলেছে। এরই ধারাবাহিকতায় গত ৬ জানুয়ারি বাপার সাতজন পাইলটের বিরুদ্ধে অভিযোগপত্র গঠন করা হয়েছে।...আমরা আশা করছি, আপনি বিষয়টির প্রকৃত গুরুত্ব অনুধাবন করবেন। একই সাথে বিমান প্রশাসনের অনমনীয় অবস্থানের কারণে সৃষ্ট অচলাবস্থা নিরসনে আমরা আপনার আশু হস্তক্ষেপ কামনা করছি।'
বিমানের প্রধান নির্বাহীকে দেওয়া চিঠিতে একই বিষয়বস্তু থাকলেও বাড়তি তথ্য হিসেবে লেখা হয়েছে, 'আমরা সাংবাদিক সম্মেলনের প্রস্তুতি গ্রহণ করছি।'

No comments:

Post a Comment