Sunday, January 23, 2011

শিশুশ্রমের তালিকায় আরো ১২ দেশ

শিশুদের শ্রমিক হিসেবে ব্যবহার এবং মানুষকে শ্রমদানে বাধ্য করার তালিকায় নতুন করে আরো ১২টি দেশকে যুক্ত করেছে যুক্তরাষ্ট্র।

পাশাপাশি দেশটির কর্মকর্তারা বলেছেন, বিশ্ব অর্থনৈতিক মন্দার কারণে এ ধরনের শোষণ আরো বাড়তে পারে। গত বুধবার প্রকাশ করা যুক্তরাষ্ট্রের শ্রমদপ্তর এ-সংক্রান্ত বার্ষিক প্রতিবেদনে এ সতর্কতা উচ্চারণ করেছে। প্রতিবেদনে বলা হয়েছে, এল-সালভাদরের কফি উৎপাদন থেকে শুরু করে মাদাগাস্কারের মূল্যবান ধাতব খনি_সব জায়গায় শিশুরা কাজ করছে। ৭০টি দেশে ১২৮টি পণ্য উৎপাদনে শিশুশ্রম, বাধ্যতামূলক শ্রম বা এই দুই ধরনের শ্রমই ব্যবহার করা হচ্ছে।
নতুন করে তালিকায় যুক্ত হওয়া দেশগুলো হচ্ছে_অ্যাঙ্গোলা, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, শাদ, এল সালভাদর, ইথিওপিয়া, লেসোথো, মাদাগাস্কার, মোজাম্বিক, নামিবিয়া, রুয়ান্ডা, জাম্বিয়া ও জিম্বাবুয়ে।
যুক্তরাষ্ট্রের শ্রমবিষয়ক মন্ত্রী হিলদা সোলিস বলেন, 'আধুনিক বিশ্বে শিশু শ্রমের কোনো জায়গা নেই এবং একে মেনে নেওয়া ঠিক হবে না_ সরকার, বেসরকারি প্রতিষ্ঠান ও জনগণকে এ বিষয়টি বোঝাতেই এ সমস্যার ওপর গুরুত্বারোপ করা হয়েছে।'
শ্রম দপ্তর জানায়, কোনো দেশকে সাজা কিংবা লজ্জা দেওয়ার জন্য প্রতিবেদনটি প্রকাশ করা হয়নি। এ সমস্যা সমাধান ও শিশুশ্রম বন্ধের ব্যাপারে সচেতনতা বাড়াতেই এ প্রতিবেদন তৈরি করা হয়েছে। সূত্র : এপি।

No comments:

Post a Comment