Wednesday, January 12, 2011

অ্যাসাঞ্জের ঠাঁই হবে গুয়ানতানামো বন্দি শিবিরে!

ইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান আ্যাস্যাঞ্জকে যদি সুইডেনে প্রত্যার্পণ করা হয় তবে তার শেষ আশ্রয় হতে পারে কিউবার গুয়ানতানামো কারাগার! অ্যাসাঞ্জের আইনজীবীরা গতকাল মঙ্গলবার এমন আশঙ্কা প্রকাশ করেছেন।

তারা বলেছেন, সুইডেন যদি অ্যাসাঞ্জকে হাতে পায়, তবে যুক্তরাষ্ট্রের জন্য তাকে ওয়াশিংটনে ফিরিয়ে নেয়া কঠিন কিছু হবে না। কারণ, উইকিলিকসের মাধ্যমে অ্যাসাঞ্জ এমন কিছু কাজ করেছেন যাকে মার্কিন আইনে অপরাধ হিসেবে প্রমাণ করা সম্ভব। এমনকি মৃতু্যদণ্ডের আশঙ্কাও উড়িয়ে দিচ্ছেন না তারা। খবর বিবিসি ও রয়টার্সের।

অ্যাসাঞ্জকে সুইডেনের হাতে তুলে দেয়া হবে কি না সে প্রশ্নে আগামী ৭ ফেব্রুয়ারি শুনানির দিন নির্ধারণ করেছে ব্রিটেনের একটি আদালত। অ্যাস্যাঞ্জের বিরুদ্ধে সুইডেনের দুই নারীর যৌন অসদাচরণ মামলায় জিজ্ঞাসাবাদের জন্য তাকে সুইডেনে নিতে চায় সুইডিশ কর্তৃপক্ষ। ওই মামলায় বর্তমানে কঠোর শর্তাধীনে যুক্তরাজ্যে জামিনে মুক্ত রয়েছেন অ্যাস্যাঞ্জ। ব্রিটেন যাতে তাকে সুইডেনের হাতে তুলে না দেয় সে ব্যাপারে জোর আইনি লড়াইয়ের প্রস্তুতি শুরু করেছে অ্যাসাঞ্জের প্রতিরক্ষা টিম। তার প্রতিরক্ষা টিমের প্রধান আইনজীবী বলেছেন, আল-কায়েদা ও তালেবান বিদ্রোহীদের মার্কিন সিআইএ গোয়েন্দারা যে অভিযোগে দোষী প্রমাণ করে গুয়ানতানামোতে পাঠিয়েছে তারা ইচ্ছা করলে অ্যাসাঞ্জকেও দোষী প্রমাণ করে সেখানে বন্দি করতে পারে। তাই তাকে সুইডেনে পাঠানো ঠেকাতে হবে।

উলেস্নখ্য, গত বছর ইরাক ও আফগান যুদ্ধ নিয়ে পেন্টাগনের কয়েক লাখ গোপন নথি এবং বিশ্বের বিভিন্ন দেশের দূতাবাসের সঙ্গে ওয়াশিংটনের বিনিময় করা আড়াই লাখ গোপন তারবার্তা ফাঁস করে দুনিয়া জুড়ে হৈচৈ ফেলে দেয় উইকিলিকস। এতে ওয়েবসাইটটির প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাস্যাঞ্জের বিরুদ্ধে ক্ষুব্ধ হয় যুক্তরাষ্ট্র। অ্যাস্যাঞ্জের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার প্রস্তুতি নিচ্ছে ওয়াশিংটন।

No comments:

Post a Comment