Wednesday, January 12, 2011

৭২ পৌরসভায় ভোট গ্রহণ চলছে

রাজশাহী ও রংপুর বিভাগের ৭২টি পৌরসভায় আজ বুধবার সকাল আটটা থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে। বিরতিহীনভাবে চলবে বিকেল চারটা পর্যন্ত। সকাল থেকে শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ চলছে, কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। প্রচণ্ড শীতে ভোটার উপস্থিতি সকালের দিকে খানিকটা কম ছিল।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, রংপুর বিভাগের ২৩টি পৌরসভায় মেয়র পদে ১৩১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। মেয়র পদে সর্বাধিক ১২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন দিনাজপুরের বীরগঞ্জে। নারীদের জন্য সংরক্ষিত কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩১৬ জন প্রার্থী। সর্বাধিক ২৬ জন নারী প্রার্থী রয়েছেন নীলফামারীর সৈয়দপুরে। এ ছাড়া সাধারণ কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন এক হাজার ১০১ জন। এ পদে সর্বাধিক ৮৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন নীলফামারীর সৈয়দপুরে। এই ২৩ পৌরসভায় মোট ভোটার সাত লাখ ১৯ হাজার ৪১ জন।
রাজশাহী বিভাগের ৪৯টি পৌরসভায় মেয়র পদে ২৩২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ পদে সর্বাধিক নয়জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন জয়পুরহাটের কালাই পৌরসভায়। নারীদের জন্য সংরক্ষিত কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৬৭৩ জন। সর্বাধিক ৪৪ জন নারী প্রার্থী রয়েছেন বগুড়া সদর পৌরসভায়। সাধারণ কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন দুই হাজার ২৬৫ জন। এ পদে সর্বাধিক ১৬১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন নীলফামারীর সৈয়দপুরে। এই ৪৯ পৌরসভায় মোট ভোটার ১৪ লাখ চার হাজার ৯৯০ জন।
কাল বৃহস্পতিবার খুলনা ও বরিশাল বিভাগে ভোট হবে। এরপর ১৭ জানুয়ারি ঢাকা বিভাগ এবং ১৮ জানুয়ারি চট্টগ্রাম ও সিলেট বিভাগের পৌরসভার ভোট গ্রহণ হবে।
এ ছাড়া পুনর্নির্ধারিত তফসিল অনুযায়ী ২৭ জানুয়ারি ১৪টি পৌরসভায় ভোট হবে।
নিরাপত্তাব্যবস্থা: ভোটকেন্দ্রের আশপাশের আইনশৃঙ্খলা রক্ষায় দায়িত্ব পালন করছেন সশস্ত্র বাহিনী, পুলিশ, বর্ডার গার্ড অব বাংলাদেশ (বিজিবি) ও আনসার সদস্যরা।
এ ছাড়া ভোটের দিন নির্বাচনী অপরাধের তাত্ক্ষণিক বিচারের জন্য রাজশাহী বিভাগে ৫৭ জন এবং রংপুর বিভাগে ৭৬ জন নির্বাহী হাকিমকে নিয়োগ দেওয়া হয়েছে। তা ছাড়া বিচারিক হাকিমেরাও দায়িত্ব পালন করবেন।

No comments:

Post a Comment