Wednesday, January 12, 2011

ভারতীয়রা ধনী হচ্ছে হারাচ্ছে স্বাস্থ্য

ভারতীয়রা ধনী হচ্ছে। কিন্তু তারা হারাচ্ছে স্বাস্থ্য। অভ্যস্ত হয়ে পড়ছে অস্বাস্থ্যকর জীবন যাপনে। যা তাদের জীবন থেকে কয়েক বছর পর্যন্ত কেড়ে নিতে পারে। এতে দেশটির অর্থনীতির বিকাশ হুমকির মুখে পড়তে পারে। ব্রিটেনের ল্যানসেট ম্যাগাজিনে গতকাল মঙ্গলবার প্রকাশিত এক গবেষণাপত্রে এ দাবি করা হয়েছে।

এদিকে ভারতের গোয়ার সাংগথ সেন্টারের ভিক্রম প্যাটেলের নেতৃত্বে দীর্ঘসূত্রী রোগ ও জখম বিষয়ে করা অপর এক গবেষণায় দাবি করা হয়েছে, আর্থসামাজিক অবস্থার দ্রুত উন্নতি হওয়ায় ভারতীয়রা কায়িক শ্রমবিমুখ হয়ে পড়ছে। এতে স্থূলতার হার বাড়ছে। সেই সঙ্গে ডায়াবেটিক আক্রান্ত রোগীর সংখ্যাও বেড়ে চলেছে।
পকেটে অতিরিক্ত টাকা আসার সুবাদে ভারতীয়রা ঝুঁকছে চর্বিযুক্ত খাবারের দিকে। তারা আয়েশ করছে। অপেক্ষাকৃত কম ব্যায়াম করছে। পরিণামে স্থূলতার হার বাড়ছে। শরীরে বাসা বাঁধছে নানা ধরনের রোগ। এদিকে মদ্যপান করে অনেকে বেপরোয়া গতিতে গাড়ি চালায়। এতে দুর্ঘটনার হার বাড়ছে।
প্যাটেলদের গবেষণাপত্রে বলা হয়, ভারতে দীর্ঘসূত্রী রোগ মহামারী আকারে ছড়িয়ে পড়ার প্রাথমিক পর্যায়ে রয়েছে। বর্তমানে দেশটির প্রতি পাঁচজনের একজন দীর্ঘসূত্রী রোগে ভুগছে। প্রতি ১০ জনের একজন ভুগছে একাধিক রোগে। হূদরোগ, ক্যানসার ও ডায়াবেটিক প্রতিরোধে সরকার উদ্যোগ নিয়েছে। তবে এ ক্ষেত্রে সরকারকে আরও সোচ্চার হতে হবে।
ল্যানসেট ম্যাগাজিনে প্রকাশিত গবেষণায় ‘ইন্ডিয়া: টুয়ার্ডস অ্যা ইউনিভার্স হেলথ কেয়ার সিস্টেম বাই ২০২০’ লক্ষ্য অর্জনে আরও উদ্যোগ নেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে। এএফপি।

No comments:

Post a Comment