Wednesday, January 12, 2011

বন্যায় প্লাবিত অস্ট্রেলিয়ার ব্রিসবেন, নিখোঁজ ৭০

স্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড রাজ্যের রাজধানী ব্রিসবেনও বন্যা কবলিত হয়েছে। বুধবার হাজার হাজার ব্রিসবেনবাসী বাসস্থান ছেড়ে নিরাপদ আশ্রয়ে চলে যায়। আতঙ্কিত শহরবাসীরা খাবার কিনে মজুদ করতে শুরু করেছে।

ব্রিসবেন অস্ট্রেলিয়ার তৃতীয় বৃহত্তম শহর। বন্যায় শহরটিতে কমপক্ষে ৭০ জন নিখোঁজ হয়েছে বলে জানা যায়। পাশাপাশি ২০ হাজার ঘরবাড়ি ধ্বংসের মুখে রয়েছে বলে জানিয়েছেন রাজ্যটির মুখ্যমন্ত্রী। বন্যার কারণে বিদ্যুৎ সংযোগ কেটে দেওয়ায় ব্রিসবেন শহরের কেন্দ্রীয় এলাকা ভূতুড়ে নগরীতে পরিণত হয়েছে। অবস্থানকারী হাজার হাজার শহরবাসী শহরটি ছেড়ে যাওয়ার অপেক্ষায় রয়েছে।

রাজ্যের মুখ্যমন্ত্রী আনা ব্লিজ এই বন্যাকে কুইন্সল্যান্ডের সবচেয়ে বিপর্যয়কর প্রাকৃতিক দুর্যোগ বলে চিহ্নিত করেছেন। গত মাসে শুরু হওয়া একশ' বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ এই বন্যায় এ পর্যন্ত ১৬ জন নিহত হয়েছে বলে জানা যায়। মঙ্গলবার ২০ লাখ অধিবাসীর শহর ব্রিসবেনের দিকে বন্যার পানি সুনামির মতো ধেয়ে যায়। ফলে শহরের নিুাঞ্চলের বাসিন্দারা বাড়িঘর ছেড়ে নিরাপদ আশ্রয়ে চলে যেতে বাধ্য হয়।

ব্রিসবেনের বন্যা পরিস্থিতি বুধ অথবা বৃহস্পতিবার নাগাদ সর্বোচ্চ সীমায় পৌঁছতে পারে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। কুইন্সল্যান্ড বিশ্বের সর্ববৃহৎ কয়লা রপ্তানিকারক রাজ্য। এখান থেকে রপ্তানি করা কয়লা ইস্পাত উৎপাদনে ব্যবহৃত হয়। বন্যায় কুইন্সল্যান্ডের কয়লাখনিগুলো ভেসে প্রায় ৫০ বিলিয়ন ডলারের রপ্তানি বাণিজ্য অচল হয়ে গেছে।

বন্যায় রেল ও সড়ক পথগুলো ভেসে গিয়ে অবকাঠামো বিধ্বস্ত করে ফেলেছে। মারাত্মক ব্যাহত হয়েছে গমের উৎপাদন ও অন্যান্য কৃষিশিল্প। এতে বিশ্ব বাজারে দানাদার খাদ্যশস্যের দাম বেড়ে যাচ্ছে। অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় ব্যাংকের এক সদস্য বুধবার জানান, এই বিপর্যয়ে ১ শতাংশ প্রবৃদ্ধি হ্রাস পাবে- যা প্রায় ১ হাজার ৩শ' কোটি মার্কিন ডলারের সমান।

No comments:

Post a Comment