Wednesday, January 12, 2011

টিআইবির সঙ্গে কথা বলবে সুপ্রিম কোর্ট

বিচার বিভাগের দুর্নীতি নিয়ে জরিপ প্রতিবেদনের তথ্য পাওয়ার পর এবার টিআইবি কর্মকর্তাদের সঙ্গে সরাসরি কথা বলবে সুপ্রিম কোর্ট।
এ জন্য একটি চা চক্রের আয়োজন করা হয়েছে। বৃহস্পতিবারের ওই চা চক্রে আমন্ত্রণ জানানো হয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) এম হাফিজউদ্দিন খান, ট্রাস্টি বোর্ডের সদস্য মোজাফফর আহমেদ ও নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামানকে।

টিআইবির প্রতিবেদন মূল্যায়নে গঠিত সুপ্রিম কোর্টের কমিটির সদস্যরা টিআইবি কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় বসবেন। বুধবার বেলা সাড়ে ১২টার দিকে সুপ্রিম কোর্টের উপনিবন্ধক মো. বদরুল আলম ভূঞাঁ স্বাক্ষরিত চিঠি টিআইবির ওই তিন কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

বদরুল আলম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, "বৃহস্পতিবার বিকাল সাড়ে ৪টায় সুপ্রিম কোর্টের জাজেজ লাউঞ্জে টিআইবির প্রতিবেদন মূল্যায়নে গঠিত সুপ্রিম কোর্টের কমিটির সঙ্গে অলোচনার জন্য দাওয়াত দেওয়া হয়েছে।"

তবে টিআইবি কর্মকর্তারা বৃহস্পতিবার বিকালে সময় দিতে না পারলে কবে পারবেন, তা জানাতেও সুপ্রিম কোর্টের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে। গত ২৩ ডিসেম্বর টিআইবি প্রকাশিত এক জরিপে বলা হয়, সেবা খাতের মধ্যে বিচার বিভাগেই দুর্নীতি বেশি হয়। এর মধ্যে ঘুষ লেনদেন বেশি হয় উচ্চ আদালতে।

এরপর গত ২৮ ডিসেম্বর ওই জরিপের সংশ্লিষ্ট তথ্য-উপাত্ত চেয়ে টিআইবিকে চিঠি দেয় সুপ্রিম কোর্ট। তবে তথ্য দেওয়ার পর তা অসম্পূর্ণ মনে করে বিস্তারিত তথ্য পাঠানোর জন্য ৩ জানুয়ারি টিআইবিকে দ্বিতীয় চিঠি দেওয়া হয়। এরপর টিআইবি জরিপ সংক্রান্ত সিডি পাঠালে তার ফাইল খোলা না যাওয়ায় গত ৬ জানুয়ারি তৃতীয় বারের মতো চিঠি পাঠায় সুপ্রিম কোর্ট।

ওই জরিপ প্রতিবেদন প্রকাশের পর গত ২৬ ডিসেম্বর চট্টগ্রামে টিআইবিপ্রধান এম হাফিজউদ্দিন খান, নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান ও গবেষক ওয়াহিদ আলমের বিরুদ্ধে দুটি মামলা হয়। ওই দুই মামলায় তাদের জানুয়ারি মাসের দুটি আলাদা তারিখে আদালতে হাজির হওয়ার নির্দেশ রয়েছে।

No comments:

Post a Comment