Tuesday, January 04, 2011

গোয়েন্দা বিমান ভূপাতিত করার দাবি প্রত্যাখ্যান করেছে যুক্তরাষ্ট্র

রানের রেভল্যুশনারি গার্ডদের পারস্য উপসাগরে দুইটি 'পশ্চিমা চালকহীন গোয়েন্দা বিমান' গুলি করে ভূপাতিত করার দাবি প্রত্যাখ্যান করেছে যুক্তরাষ্ট্র। সোমবার পেন্টাগন জানিয়েছে, কয়েকটি গোয়েন্দা বিমান ইতোপূর্বে যান্ত্রিক সমস্যার কারণে বিধ্বস্ত হয়েছে।

এর আগে রোববার ঊর্ধ্বতন এক ইরানি কমান্ডারের উদ্ধৃতি দিয়ে আধা সরকারি ফার্স বার্তা সংস্থা চালকহীন গোয়েন্দা বিমান ভূপাতিত করার খবর জানায়।।

ইরানের রেভল্যুশনারি গার্ডের বিমান বাহিনী শাখার প্রধান আমির আলি হাজিজাদেহ বলেন, "আমাদের বাহিনী শত্র"পক্ষের বহু অত্যাধুনিক এবং চালকহীন বিমান ভূপাতিত করেছে.... পারস্য উপসাগরে দুটি গোয়েন্দা বিমানও আমরা গুলি করে ভূপাতিত করেছি। কিন্তু এবারই আমরা প্রথম একথা ঘোষণা করলাম।"

বিমান দুটি কখন ভূপাতিত করা হয়েছে সে সম্পর্কে তিনি কিছু বলেন নি। তবে বিমান দুটি পশ্চিমা চালকহীন গোয়েন্দা বিমান ছিলো বলে জানান হাজিজাদেহ। পেন্টাগনের মুখপাত্র কর্নেল ডেভ লাপান বলেন, "চালকহীন গোয়েন্দা বিমান ভূপাতিত করার যে দাবি ইরানের রেভল্যুশনারি গার্ডরা করছে সা¤প্রতিক সময়ে তার স্বপক্ষে কোনো তথ্য নেই।"

নাম প্রকাশ না করার শর্তে অপর এক মার্কিন সেনা কর্মকর্তা রয়টার্সকে বলেন, পারস্য উপসাগরে সর্বশেষ চালকহীন বিমান বিধ্বস্ত হওয়ার যে ঘটনা সম্পর্কে তারা জানেন সেটি ২০০৯ সালে যান্ত্রিক সমস্যার কারণে ঘটেছিল।

ওই মার্কিন কর্মকর্তা আরো বলেন, "পারস্য উপসাগরে চালকহীন বিমান অবতরণ বা বিধ্বস্ত হওয়ার কারণগুলো আমাদের জানা। কিন্তু ইরানের রেভল্যুশনারি গার্ডরা গুলি করে বিমান ভূপাতিত করেছে এ ধরনের কোনো কিছু আমাদের জানা নেই।"

এমন কী অতীতেও পারস্য উপসাগরে চালকহীন কোনো বিমান গুলি করে নামানো হয়নি বলেও দাবি করেন ওই মার্কিন সেনা কর্মকর্তা। প্রসঙ্গত, ইরান থেকে উপসাগরের অন্য অংশে বাহরাইনে মোতায়েন আছে যুক্তরাষ্ট্রের পঞ্চম নৌবহর। ইরান গত অগাস্টে নিজ দেশে চালকহীন বিমান তৈরির কথা জানিয়েছিলো।

No comments:

Post a Comment