Tuesday, January 04, 2011

সালাউদ্দিন কাদের চৌধুরীর চিকিৎসাসংক্রান্ত হাইকোর্টের আদেশ স্থগিত

বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরীকে (সাকা) ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে চিকিৎসাসেবা দেওয়া-সংক্রান্ত হাইকোর্টের আদেশের কার্যকারিতা ছয় সপ্তাহের জন্য স্থগিত করেছে আপিল বিভাগ। আজ মঙ্গলবার দুপুরে আপিল বিভাগের চেম্বার বিচারপতি এস এক সিনহা এ আদেশ দেন।

হাইকোর্টের আদেশের স্থগিতাদেশ চেয়ে সরকার পক্ষের করা আবেদনের ওপর শুনানি শেষে আদালত আজ এ আদেশ দেন। গতকাল সোমবার হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ সাকা চৌধুরীকে দুই দিনের মধ্যে ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে চিকিৎসাসেবা দিতে নির্দেশ দিয়েছিলেন। সাকার পক্ষে তাঁর স্ত্রী ফরহাত কাদের চৌধুরী রিটটি করেছিলেন।
আজ শুনানিতে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, সাকা চৌধরী চিকিৎসাসেবা চেয়ে কারা কর্তৃপক্ষের কাছে কোনো আবেদন করেননি। তিনি কারা কর্তৃপক্ষের কাছে আবেদন করলে বিষয়টি বিবেচনা করা যেত। এ নিয়ে রিট আবেদন করা যায় না। এ জন্য হাইকোর্টের আদেশ স্থগিত হওয়া প্রয়োজন।
এর বিরোধিতা করে সাকা চৌধুরীর কৌঁসুলি খন্দকার মাহবুব হোসেন বলেন, ইতিমধ্যে তাঁকে (সাকা চৌধুরী) ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে পাঠানো হয়েছে। তাই এ নিয়ে হাইকোর্টের আদেশের কার্যকারিতা স্থগিত করা সমীচীন নয়।
জানা যায়, ২ জানুয়ারি সাকা চৌধুরীকে চিকিত্সাসেবা দেওয়ার নির্দেশনা চেয়ে সাকা চৌধুরীর স্ত্রী ফরহাত কাদের চৌধুরী রিট আবেদনটি করেন।
এর আগে গত বছরের ১৬ ডিসেম্বর সাকা চৌধুরীকে বনানীর একটি বাড়ি থেকে গ্রেপ্তার করা হয়। বর্তমানে তিনি নারায়ণগঞ্জ কারাগারে আছেন।

No comments:

Post a Comment