Tuesday, January 04, 2011

দেশের উত্তর ও মধ্যাঞ্চলে শৈত্যপ্রবাহে জনজীবন বিপর্যস্ত

দেশের উত্তর ও মধ্যাঞ্চল দিয়ে বয়ে যাওয়া শৈত্যপ্রবাহে জনজীবন অনেকটাই বিপর্যস্ত হয়ে পড়েছে। দুর্ভোগে পড়েছে গরিব ও গৃহহীন মানুষ। শৈত্যপ্রবাহ আরও দুয়েক দিন অব্যাহত থাকতে পারে বলে আবহাওয়া অফিস থেকে জানানো হয়েছে।

চট্টগ্রাম থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক জানান, আজ ঘন কুয়াশার কারণে সকাল সাড়ে নয়টার দিকে চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দরে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইট নামতে পারেনি। এটি মাসকাট থেকে চট্টগ্রাম হয়ে ঢাকা যাওয়ার কথা ছিল। বিমানবন্দরে নামতে না পেরে সেটি ঢাকার দিকে চলে যায়। বিমানে ২২৫ জন যাত্রীর ১২২ জন ছিলেন চট্টগ্রামের।
বাংলাদেশ বিমানের চট্টগ্রামের স্টেশন ম্যানেজার মোহাম্মদ আবুল কাশেম জানান, এ ১২২ জন যাত্রীকে বিশেষ বিমানে করে ঢাকা থেকে চট্টগ্রামে নিয়ে যাওয়া হবে।
আমাদের পঞ্চগড় প্রতিনিধি জানান, শৈত্যপ্রবাহের কারণে গত কয়েক দিনে জেলায় শীতের তীব্রতা বেড়েছে। গত কয়েক দিন ধরে তাপমাত্রা ছয় থেকে সাত ডিগ্রি সেলসিয়াসে ওঠানামা করছে। গত এক সপ্তাহ ধরে চলা শৈত্যপ্রবাহ ও হিমেল হাওয়ার কারণে জনজীবনে চরম দুর্ভোগ নেমে এসেছে। বিশেষ করে জেলার তিন লাখ দুস্থ মানুষ বেশি বিপাকে পড়েছে।
জেলার শীতার্ত মানুষের জন্য শীতবস্ত্র সংগ্রহ ও বিতরণের জন্য জেলা প্রশাসক গতকাল সোমবার সন্ধ্যায় সাংবাদিক ও সুধীজনদের নিয়ে জরুরি সভা করেন। ঘন কুয়াশার কারণে আজ মঙ্গলবার সকাল ১০টা পর্যন্ত অনেক যানবাহন হেডলাইট জ্বালিয়ে চলাচল করে।
সভায় পঞ্চগড়ের জেলা প্রশাসক বনমালী ভৌমিক জানান, ৬০ হাজার শীতবস্ত্র পেলে জেলার দুস্থ মানুষদের চাহিদা মেটানো যাবে। কিন্তু সরকারি সহযোগিতায় এ চাহিদা মেটানো সম্ভব হবে না। সভায় একটি কমিটি গঠন করে এফবিসিসিআই, বিজিএমইএ, বিকেএমই, ঢাকা ক্লাবসহ বিভিন্ন সংগঠন ও বিত্তবানদের কাছে শীতবস্ত্রের জন্য আবেদন জানানোর সিদ্ধান্ত নেয়। সভায় জানানো হয়, আরও ১০ হাজার কম্বল ও স্থানীয়ভাবে ক্রয় করে বিতরণের জন্য ১০ লাখ টাকা চেয়ে দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ে জরুরি ফ্যাক্স বার্তা পাঠানো হয়েছে।
আমাদের চুয়াডাঙ্গা প্রতিনিধি জানান, শৈত্যপ্রবাহে এখানকার জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। সন্ধ্যার পর থেকেই লোক চলাচল প্রায় বন্ধ হয়ে গেছে। গতকাল তৃতীয় দিনের মতো দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় চুয়াডাঙ্গায় সাত দশমিক আট। চুয়াডাঙ্গা আবহাওয়া অধিদপ্তর আজ সকাল নয়টার দিকে জেলার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করেছে নয় দশমিক নয়। শীতজনিত রোগে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে চিকিত্সাধীন অবস্থায় ইজাতুল নামের ১৬ মাস বয়সী এক শিশু আজ ভোরে মারা গেছে। তবে সরকারি-বেসরকারি পর্যায়ে শীতবস্ত্র বিতরণ না করায় দরিদ্র মানুষ চরম বিপাকে পড়েছে।
জেলা প্রশাসক ভোলানাথ দে জানান, চুয়াডাঙ্গায় এক মাস আগে এক হাজার কম্বল এসেছে। তবে তা দরিদ্রদের মাঝে বিতরণ করা হয়নি।
আবহাওয়া অফিস আজ জানায়, শৈত্যপ্রবাহ আরও দুয়েক দিন অব্যাহত থাকার আশঙ্কা রয়েছে। রাজশাহী অঞ্চলসহ পাবনা, যশোর, কুষ্টিয়া, সাতক্ষীরা, মাদারীপুর ও শ্রীমঙ্গলের ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এ শৈত্যপ্রবাহের তীব্রতা একটু বেড়ে দুয়েক দিনের মধ্যে কমে আসবে।
গতকালের আবহাওয়া বুলেটিনে জানানো হয়, এ মাসে দেশের উত্তর ও মধ্যাঞ্চলে আরও দুয়েকটি মাঝারি অথবা তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। এ ছাড়া দেশের অন্যান্য জায়গায় দুই-তিনটি মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। চলতি মাসে দেশের উত্তর ও মধ্যাঞ্চলে এবং নদ-নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা ও অন্যত্র হালকা থেকে মাঝারি কুয়াশা পড়ার আশঙ্কা রয়েছে। এ মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে। এ ছাড়া নদ-নদীর প্রবাহ স্বাভাবিক থাকতে পারে।

No comments:

Post a Comment