Tuesday, January 04, 2011

মুন্সীগঞ্জে বিমানবন্দরের পক্ষে কর্মসূচিতে প্রতিমন্ত্রী

মুন্সীগঞ্জের আড়িয়াল বিলে বঙ্গবন্ধু বিমানবন্দর নির্মাণের পক্ষে মানববন্ধনে অংশ নিয়েছেন গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী আব্দুল মান্নান, দুই সপ্তাহ আগেই সেখানে বিমানবন্দরের বিপক্ষে মানববন্ধন হয়েছিলো।
মঙ্গলবার সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত ঢাকা-মাওয়া সড়কে শ্রীনগরের পুরনো ফেরিঘাট থেকে কুচিয়ামোড়া পর্যন্ত প্রায় ২০ কিলোমিটার এলাকা জুড়ে মানববন্ধনে ওই এলাকার একদল বাসিন্দা অংশ নেয়। এর দুই সপ্তাহ আগে ওই এলাকায় বিমানবন্দরের বিপক্ষে অবস্থান নেওয়া স্থানীয়রা মানববন্ধন এবং সড়ক অবরোধ করে।

প্রতিমন্ত্রী মানববন্ধনের পর শোভাযাত্রায়ও অংশ নেন। কর্মসূচিতে তার সঙ্গে জাতীয় সংসদের হুইপ সাগুফতা ইয়াসমিন এমিলি, সরকারদলীয় সংসদ সদস্য সুকুমার রঞ্জন ঘোষও অংশ নেন। নিমতলী পয়েন্টে সমাবেশে প্রতিমন্ত্রী বলেন, "আড়িয়াল বিলে বিমানবন্দর হলে এ এলাকার মানুষের ভাগ্যোন্নয়ন হবে। বিশাল জনগোষ্ঠীর কর্মসংস্থান হবে। এছাড়া এই অঞ্চল বাণিজ্য কেন্দ্র হিসেবেও গড়ে উঠবে।"

সাগুফতা ইয়াসমিন এমিলি বলেন, কর্মসূচিতে অংশ নেওয়া এই অঞ্চলের ব্যাপক জনগোষ্ঠীর স্বতঃস্ফূর্ত অংশগ্রহণই বলে দেয় এ অঞ্চলের মানুষ বিমানবন্দর নির্মাণের পক্ষে। তিনি জানান, বিমানবন্দরকে কেন্দ্র করে এখানে নদী, সড়ক, রেল ও আকাশ পথে আধুনিক যোগাযোগের এক নতুন দ্বার উন্মোচন হবে।

সরকার মুন্সীগঞ্জের শ্রীনগর, ঢাকার দোহার-নবাবগঞ্জ উপজেলার আড়িয়াল বিলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর এবং আবাসন প্রকল্প বঙ্গবন্ধু সিটি নির্মাণের পরিকল্পনা নিয়েছে। এই প্রকল্পের আওতায় আড়াই হাজার একর ভূমি অধিগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বিমানবন্দর নির্মাণ না করার দাবিতে গত ২৭ ডিসেম্বর শ্রীনগরের লোকজন বিক্ষোভ করে। প্রায় ৩০ হাজার বিক্ষোভকারী সকাল ১০টা থেকে চার ঘণ্টা ঢাকা-মাওয়া সড়ক অবরোধ করে রাখে। দোহার ও নবাবগঞ্জের লোকজনও একই দাবিতে কয়েকদিন ধরে বিক্ষোভ করে আসছে।

No comments:

Post a Comment