Tuesday, January 04, 2011

বিনায়েক সেনের স্ত্রী রাজনৈতিক আশ্রয় চাইতে পারেন

ভারতের শীর্ষস্থানীয় মানবাধিকার কর্মী বিনায়েক সেনের স্ত্রী ইলিনা সেন বলেছেন, তিনি উদারপন্থী এবং গণতান্ত্রিক কোনো দেশে রাজনৈতিক আশ্রয় চাইতে পারেন। গতকাল সোমবার সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

ইলিনা সেন সাংবাদিকদের জানিয়েছেন, তাঁর স্বামীকে কারাদণ্ড দেওয়ার পর তিনি ও তাঁর পরিবারের সদস্যরা ভারতে নিরাপত্তা বোধ করছেন না।
গত বছরের ডিসেম্বর মাসে মানবাধিকার কর্মী বিনায়েক সেনকে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে দোষী সাব্যস্ত করে ভারতের ছত্তিশগড়ের একটি আদালত। তাঁর বিরুদ্ধে মাওবাদীদের বার্তাবহন এবং ব্যাংক অ্যাকাউন্ট খুলতে সহায়তার অভিযোগ আনা হয়।
মানবাধিকার কর্মীরা বলছেন, বিনায়ক সেনের বিরুদ্ধে যে তথ্য-প্রমাণ দাঁড় করানো হয়েছে, তা সাজানো। অ্যামেনেস্টি ইন্টারন্যাশনাল বলছে, এই বিচার আন্তর্জাতিক মান লঙ্ঘন করেছে।
এদিকে মার্কিন লেখক নোয়াম চমস্কি, ভারতীয় ইতিহাসবিদ রোমিলা থাপারসহ অনেক ভারতীয় খ্যাতিমান লেখক বিনায়েক সেনের যাবজ্জীবন কারাদণ্ডকে দুঃখজনক বলে অভিহিত করেছেন।
বিনায়েক সেনের স্ত্রী গতকাল সোমবার সাংবাদিকদের বলেছেন, ‘আমার জন্য এখন একমাত্র পথ উদারপন্থী ও গণতান্ত্রিক কোনো দেশের দূতাবাসে যাওয়া এবং রাজনৈতিক আশ্রয় চাওয়া।’
ইলিনা সেন অভিযোগ করেন, ছত্তিশগড় রাজ্যের পুলিশ তাঁকে হয়রানি করছেন। তিনি বলেন, ‘পুলিশ আমাদের সার্বক্ষণিকভাবে অনুসরণ করছে। আমাকে বেনামে চিঠি পাঠানো হয়েছে। হুমকি দিয়ে ফোন দেওয়ার পাশাপাশি এবং আমাদের ফোনে আড়ি পাতা হচ্ছে।’
তবে ছত্তিশগড়ের পুলিশ তাঁদের বিরুদ্ধে আনা এসব অভিযোগ অস্বীকার করেছে। বিবিসি।

No comments:

Post a Comment